ব্রণ দূর করতে লেবুর রস কীভাবে ব্যবহার করবেন, খুব দ্রুত ব্রণ দূর করার পদ্ধতি

/
/
/
300 Views

ব্রণ দূর করতে লেবুর রস কীভাবে ব্যবহার করবেন? মুখে ব্রণ হয়েছে? জেনে নিন মুক্তির উপায় ! মাত্র কয়েকটি ঘরোয়া পদ্ধতিতেই চলে যাবে ব্রণ। মানুষের মুখের সৌন্দর্য অনেকটাই নষ্ট করে দেয় ব্রণ। ব্রণ সাধারণত বিশেষ করে কিশোর বয়স থেকে শুরু করে সবারই বেশি হয়। এ ছাড়াও কিছু মানুষের মুখে তৈলাক্ত ত্বক বেশি পরিমাণে তাদেরও ব্রণের সমস্যা হয়। অথবা যারা মুখ ভালোভাবে পরিষ্কার করে না তাদেরও ব্রণ হতে পারে।

ব্রণ দূর করতে লেবুর রসের ভুমিকা অপরিহার্য। লেবুর রস দিয়ে এই ব্রণ সহজেই দূর করা যায়। তবে লেবুর রসের সঙ্গে কিছু প্রাকৃতিক উপাদান মিশ্রণ করলে ব্রণ থেকে মুক্তি পাওয়ার পাশাপাশি মুখে ব্রণের যে দাগ ও কালচে ভাব আগে হয়েছিলো সেটিও অনেকাংশে দূর হয়।

লেবুর রসের সঙ্গে কোন কোন উপাদান সামগ্রি মেশাবেন এবং কিভাবে সেটি ব্যবহার করে মুখের ব্রণ দূর করতে পারবেন সে বিষয়ে কিছু পরামর্শ দেওয়া হলো নিচে।

লেবুর রসঃ

ব্রণ দূর করতে বেশ কার্যকর লেবুর রস। লেবুর রসে রয়েছে কিছু এসিড উপাদান। কিছু পরিমাণ লেবুর রস হাতের তালুতে নিয়ে সেটা পুরো মুখে লাগিয়ে নিন, বেশি করে ব্রণের ওপর লাগান। এরপর কিছুক্ষণ অপেক্ষা করুন। অপেক্ষার পর লেবুর রস লাগানো মুখ পানি দিয়ে ভালো ভাবে ধুয়ে ফেলুন।

লেবুর রস ও মধুঃ

প্রথমে একটা পাত্রে কিছুটা লেবুর রস ও তার সঙ্গে সামান্য মধু নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন তারপর তৈরিকৃত পেস্টটি ভালোভাবে মুখে লাগান। এরপর ১৫ মিনিট অপেক্ষা করুন, কিছুটা শক্ত হলে এর পর মুখ ধুয়ে ফেলুন। লেবুর রস ও মধুর এই প্যাকটি মুখের ব্রণ মুক্তির পাশাপাশি ব্রণের দাগও দূর করে। এ ছাড়াও এই পেস্টটি মুখের ত্বকের কালচে দাগও দূর করে।

লেবুর রস ও কমলার রসঃ

প্রথমে এক টেবিল চামচ পরিমাণ লেবুর রস ও সমপরিমাণ কমলার রস নিতে হবে। এরপর একসঙ্গে ভালো করে মিক্সড করতে হবে। তারপর ওই তৈরিকৃত পেস্টটা ভালোভাবে মুখে মিশাতে হবে। লাগানোর পর কিছুখন অপেক্ষা করতে হবে, মুখের পেস্টটা শক্ত হলে ২০ মিনিট পর মুখ পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। লেবুর রস ও কমলার রসের এই প্যাকটা মুখের ব্রণ দূর করার পাশাপাশি মুখের নরম ত্বক উজ্জ্বল করে।

আরও পড়ুনঃ ডায়াবেটিস রোগীরা কি আম খেতে পারবে জেনে নিন বিস্তারিত | ফরিদপুর বার্তা

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest

1 Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar