মা’রা গেলেন ফরিদপুরের শুভ্রতার প্রতীক তারাপদ স্যার –

/
/
/
497 Views

মা’রা গেলেন ফরিদপুরের শুভ্রতার প্রতীক তারাপদ স্যার

নিজস্ব প্রতিনিধিঃ

ফরিদপুরের প্রবীন সাংবাদিক ও সর্বজন শ্রদ্ধেয় শিক্ষক জগদীশ চন্দ্র ঘোষ(তারাপদ স্যার), গতকাল শুক্রবার ( ০৩ এপ্রিল ২০২১) রাত ৮.৩০ এ করোনা আক্রান্ত হয়ে মা’রা গেছেন ।

ফরিদপুরের প্রবীণতম ব্যক্তি, সর্বজনশ্রদ্ধেয় শিক্ষাবিদ, জ্ঞানের আলোর পথিকৃৎ ফরিদপুর উচ্চবিদ্যালয়ের সাবেক শিক্ষক জগদীশ চন্দ্র ঘোষ (তারাপদ স্যার) এর মৃত্যুতে ফরিদপুরবাসী সহ পুরো দেশের মানুষ গভীর শোক প্রকাশ করেছে।

শিক্ষার্থীদের কাছে পরম প্রিয় ছিলেন তারাপদ স্যার। কেবল শিক্ষাবিস্তারে নয়, সমাজের যেকোনো উন্নয়ন কর্মকাণ্ডে সব সময় এগিয়ে এসেছেন এই শিক্ষাগুরু। ফরিদপুর উচ্চবিদ্যালয় থেকে অবসর নিয়েছেন ১৯৯৫ সালে। অবসরজীবনে শুভ্রতার প্রতীক হয়ে আছেন শিক্ষার্থীদের কাছে।

জগদীশ চন্দ্র ঘোষ তার পরিবারের ও মা–বাবার দ্বিতীয় সন্তান। জগদীশ চন্দ্র ঘোষ ৬ আগস্ট ১৯২৯ সালে জন্ম গ্রহণ করেন মানিকগঞ্জ জেলার কাঞ্চনপুর গ্রামে। তিনি ফরিদপুরে তার শিক্ষাজীবন শুরু করেন। ফরিদপুর জেলার সদর উপজেলার ঈশান গোপালপুর গ্রামের এক টোলে। এবং সেখানে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত পড়ে ভর্তি হন একই গ্রামের প্রাথমিক বিদ্যালয়ে।

জগদীশ চন্দ্র ঘোষ গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের পড়াশোনা শেষ হলে তাঁর বাবা তাকে নিয়ে যান ফরিদপুর জেলা শহরে। এবং হিতৈষী স্কুলে ভর্তি করিয়ে দেওয়া হয়। তবে জগদীশ চন্দ্র ঘোষ ঘুড়ি ওড়ানো ও সাঁতার কাটতে বেশি ভালোবাসতেন, বলা চলে স্কুলের পড়াশোনার চেয়ে ঘুড়ি ওড়াতে ও কুমার নদে সাঁতার কাটতেই তার বেশি সময় কাটতো। সারা দিন এখানে সেখানে ঘুরে বেড়াতে বেড়াতে কেটে যায় দুটি বছর।

জগদীশ চন্দ্র ঘোষ কে ষষ্ঠ শ্রেণিতে পড়া শেষ হলে তার বাবা তাকে আবার গ্রামের বাড়িতে নিয়ে যায়। শিবরামপুরের আর ডি একাডেমিতে তাকে ভর্তি করানো হয়। একই বিদ্যালয় থেকে ১৯৪৮ সালে ম্যাট্রিক পরীক্ষায় অংশ নেন। ম্যাট্রিক পাশের পর তাকে কলকাতায়র আশুতোষ কলেজে ভর্তি করানো হয় হয়। ভর্তি হওয়ার বেশ কিছুদিন যেতেই পুরো কলকাতাজুড়ে শুরু হয় দাঙ্গা। প্রতিদিন হতে থাকে খুন–হামলা। কলকাতা থেকে তাঁর এক আত্মীয়ের সঙ্গে বহরমপুর চলে যান। ভর্তি হন বহরমপুরের স্থানীয় একটি কলেজে। সেই প্রতিষ্ঠানেই ইংরেজি ও গণিত বিষয়ে বিশেষ দক্ষ হয়ে ওঠেন তারাপদ। তবে বহরমপুরের স্থানীয় ওই কলেজ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা দেওয়ার আগেই জগদীশ চন্দ্র ঘোষ কে তার গ্রামের বাড়ি ফরিদপুরে ফিরে আসতে হয়, ফরিদপুরের ঈশান গোপালপুরে।

আরও পড়ুনঃ নাম পরিবর্তন করে ফমেক হলো বঙ্গবন্ধু মেডিকেল কলেজ –

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest

1 Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar